১০ মিনিট ব্যায়ামেও উপকার আছে

লাইফস্টাইল ডেস্কঃ সময়ের অভাব যখন অজুহাত তখন না হয় মাত্র ১০ মিনিট ব্যয় করুন ব্যায়ামের জন্য।

নিয়মিত ব্যায়াম করা যে শরীরের জন্য উপকারী তা সবার জানা থাকলেও তা নিয়ে আলসেমির যেন শেষ নেই। এই আলসেমির সবচাইতে বড় অজুহাত হল সময় নেই। হয়তো প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করার পরিকল্পনা করেছেন কেউ। তবে মাত্র ১০ মিনিট ব্যায়াম করলেও যে উপকার পাওয়া সম্ভব তা কেউ ভেবে দেখে না।

ব্যায়ামবিষয়ক প্রশিক্ষণমূলক ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের ‘সোয়েট ফ্যাক্টর’ য়ের প্রতিষ্ঠাতা মাইক ডোনাভানিক ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “শারীরিক পরিশ্রম যতটুকুই করবেন ততটুকুই উপকারী। তা হোক ১০ মিনিট, ৩০ কিংবা এক ঘণ্টার বেশি। আর দৈনন্দিন জীবনযাত্রায় শারীরিক পরিশ্রম যোগ করাটা বাড়তি ঝামেলার কাজ হওয়া উচিত নয় কখনই।”

‘ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস অ্যামহার্সট স্কুল অফ পাবলিক হেল্থ অ্যান্ড হেল্থ সায়েন্সেস’য়ের সহকারী অধ্যাপক ও ‘কিনিসিওলজিস্ট’ ড. অ্যামান্ডা পালুচ বলেন, “মাত্র ১০ মিনিট ব্যায়াম করাটাই হতে পারে প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলার মুল ভিত্তি।”

লন্ডনের কিংস কলেজ’য়ের জ্যেষ্ঠ প্রভাষক ও ‘সাইকোথেরাপিস্ট’ ব্রেন্ডন স্টাবস ২০১৮ সালের একটি জাপানিজ গবেষণার কথা উল্রেখ করে একই প্রতিবেদনে বলেন, “প্রতিদিন ১০ মিনিট সাইকেল চালানো মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার অনুপ্রেরণা যোগাতে ওই ১০ মিনিট ব্যায়ামই যথেষ্ট।”

“তাই যখনই ১০ মিনিট ব্যায়াম করে কী আর হবে এমনটা মনে হবে তখন আমার মতো ভাববেন, বাস্তব জগতে ১০ মিনিটেই কত কী বদলে যাচ্ছে। অর্থাৎ ১০ মিনিট ব্যায়াম মোটেও অবহেলার বস্তু নয়।”

১০ মিনিট ব্যায়াম করার উপকারী দিকগুলো নিয়েও বলেন ডোনাভানিক।

“১০ মিনিটের ব্যায়াম আপনাকে পেটা শরীর দেবে না কখনই, তবে আপনার মন মেজাজ ফুরফুরে হবে তাতে কোনো সন্দেহ নেই। প্রতিদিন এই ১০ মিনিট সময় ব্যায়ামের জন্য ব্যয় করা একসময় অভ্যাসে পরিণত হবে। আর সেটাই হল ১০ মিনিট ব্যায়াম করার সবচাইতে উপকারী দিক। একটি স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা।”

তার কথায়, “সারাজীবনের প্রতিটি দিনের এই ১০ মিনিটের বিনিয়োগ শারীরিক ও মানসিকভাবে প্রশান্তি দেবে, দীর্ঘায়ু দেবে, সুস্বাস্থ্য দেবে। আর এসব যদি বিশ্বাস নাই হয়, তবে তাদেরকে বলতে চাই, আপনার তো হারানো কিছু নেই। মাত্র ১০ মিনিটিই তো। একটু ভালোলাগাই না হয় পেলেন। ক্ষতি তো নেই।”

Leave a Reply

Your email address will not be published.