লেবু পানি পান করা যাবে রাতেও

জাতীয় লাইফস্টাইল ডেস্কঃ লেবু পানি পান করার গুণাগুণ সম্পর্কে অনেক কিছুই শোনা যায়। হজমে সহায়ক, লাবণ্য যোগায় ত্বকে, শরীরের বিষাক্ত উপাদান অপসারণ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। এমন আরও অসংখ্য উপকারিতা আছে।

তবে সবখানেই তা পান করতে বলা হয় সকাল বেলা। সকালে ঘুম থেকে উঠে দৈনন্দিন কাজের উদ্দেশ্যের ঘর থেকে বের হতে গিয়েই সবার নাকে মুখে দম হওয়ার যোগাড়, লেবু পানি বানানোর সময় কই। রাতে ঘুমানো আগে আবার অনেকটা সময়। তবে তখন লেবু পানি পান করাটা কতটুকু উপকারী কিংবা অপকারী তা নিয়ে সংশয় জাগে।

যুক্তরাষ্ট্রের ‘লেটস গেট চেকড’য়ের সনদস্বীকৃত পুষ্টিবিদ মেগান এরউইন বলেন, “লেবু পানির প্রচলিত উপকারিতাগুলো অধিকাংশেরই কোনো বৈজ্ঞানিক সমর্থন নেই। তার মানে এটাও নয় যে লেবু পানির কোনো উপকারিতা নেই।” ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “লেবু ভিটামিন সি’র দারুণ উৎস। মাত্র এক টেবিল-চামচ লেবুর রস যোগায় ১০ মি.লি. গ্রাম ভিটামিন সি। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক চাহিদা ৭৫ থেকে ৯০ মি.লি. গ্রাম।”

ভিটামিন সি একটি শক্তিশালী ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যও অত্যন্ত উপকারী। হৃদরোগ, ক্যান্সার, বয়সের সঙ্গে আসা শারীরিক সমস্যা, চোখে ছানি পড়া ইত্যাদি রোগের আশঙ্কা কমায় এই লেবুর রস। আবার সাধারণ মৌসুমি সর্দিজ্বরের চিকিৎসাতেও এই লেবুর রস অত্যন্ত কার্যকর একটি উপাদান।

তিনি আরও বলেন, “লেবুর গুণের প্রধান বিষয় হল এই আর্দ্রতা যোগান। আর এর জন্য ‘সিট্রাস’ উপাদানের প্রয়োজন হয় না। আর শুধু পানিও শরীরের বিষাক্ত উপাদান বের করে দিতে পারে। প্রস্রাবের মাধ্যমে শরীরের বিষাক্ত উপাদানগুলো বের করে দিতে যকৃত আর বৃক্ক দুটোরই চাই প্রচুর পানি।”

তাহলে রাতে লেবু পানি পান করা কী উপকারী?

এরউইন বলেন, “সারাদিনের যেকোনো সময় লেবু পানি পান করার মাধ্যমে শরীরে পানি আর ভিটামিন সি, দুটি অত্যন্ত উপকারী উপাদানের যোগান দেওয়া সম্ভব। তবে রাতে ঘুমানো আগে পান করাটা উপকারী হবে কি-না, নির্ভর করবে ওই ব্যক্তির ওপর।”

কুসুম গরম লেবু পানি শরীরে আরাম দেবে, যা মানসিক চাপ কমাতে ভালো ঘুম আনবে। আবার সন্ধ্যার দিকে চুমুকে চুমুকে লেবু পানি পান করা হবে স্বাস্থ্যকর বিকল্প।

“তবে রাতে ঘুমানোর ঠিক আগেই পানীয় পান করার কারণে ঘুমের মাঝে মুত্রত্যাগের বেগ চাপতে পারে। যাদের বুক জ্বালাপোড়ার সমস্যা আছে তাদের জন্য ঘুমানো আগে লেবু পানি হবে যথেষ্ট ক্ষতিকর। তাই বৃদ্ধিমানের কাজ হবে একদিন তা পান করে শরীরের প্রতিক্রিয়া বোঝা।”

যদি কোনো সমস্যা দেখা না দেয় তবে রাতে ঘুমানো আগে লেবু পানি করা অপকারী হবে না।

Leave a Reply

Your email address will not be published.