গবেষণা বলছে মাস্ক পরলে আরও আকর্ষণীয় লাগে

লাইফস্টাইল ডেস্কঃ মহামারি করোনা ভাইরাস শুরু হওয়ার সময় বিশ্বে মাস্ক পরার চল তেমন একটা ছিল না। করোনার প্রাদুর্ভাব শুরু হবার পর থেকেই ফেসমাস্ক মানুষের অন্যতম পরিধেয় এক বস্তুতে পরিণত হয়েছে। মাস্ক পরা মানুষের অভ্যাস হয়ে ওঠায় কালবিলম্ব না করে ফ্যাশন ইন্ড্রাস্ট্রিগুলোও বাহারি রঙের মাস্ক তৈরি করতে শুরু করে দেয়। মুখে মাস্ক পরার কারণে মানুষকে দেখতে কেমন লাগে, এটি নিয়ে এবার একটি গবেষণা হয়েছে। গবেষণার ফলাফলে, মুখে মাস্ক পরলে একজন ব্যক্তি আরও আকর্ষণীয় হয়ে ওঠেন।

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নিম্নভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কিনা, মূলত সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। কারণ, মহামারিকালে বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন। গবেষণার এমন ফল দেখে আশ্চর্য হয়েছেন জানিয়ে গবেষক মাইকেল লুইস বলেন, আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে, মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার কোনো পরিবর্তন হয়েছে কিনা। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কিনা, সেটা বুঝতে চেয়েছিলাম।

গবেষণায় আরও দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে আরও আকর্ষণীয় দেখায়। মাইকেল লুইস এ প্রসঙ্গে বলেন, সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে। যে মাস্ক পরেছেন, তার সম্পর্কে মহামারি আমাদের ধারণা বদলে দিয়েছে। এখন আমরা কাউকে মাস্ক পরতে দেখলে আর এমনটা ভাবি না যে মাস্ক পরে থাকা মানুষটি রোগে আক্রান্ত, আমাকে তার থেকে দূরে থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published.