Jatiyonews

যে কারণে বাঁধাকপি খাবেন

যে কারণে বাঁধাকপি খাবেন
December 03
15:18 2017

লাইফস্টাইল ডেস্ক, জাতীয়নিউজ.কম ০৩ ডিসেম্বর : বাঁধাকপি আমাদের দেশে একটি পরিচিত সবজি। শীতকালীন সবজি হিসেবে এর কদর রয়েছে বেশ। এ ছাড়াও বাঁধাকপি কাঁচা কিংবা রান্না করে খাওয়া যায়। পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন, ৪.৭ গ্রাম শর্করা, ০.৬ মিলিগ্রাম ভিটামিন সি, ০.০৫ মিলিগ্রাম ভিটামিন বি ও ৬০ মিলিগ্রাম ভিটামিন সি। তা ছাড়া ক্যালসিয়াম ০.৮ মিলিগ্রাম, লৌহ ৬০০ মাইক্রোগ্রাম, ক্যারোটিন ও ২৬ কিলোক্যালরি খাদ্যশক্তি থাকে।

অনেকেই শরীরে ভিটামিনের অভাব দূর করার জন্য নিয়মিত মাল্টি ভিটামিন ট্যাবলেট খান। আপনি কি জানেন নিয়মিত বাঁধাকপি খেলে আপনার আর মাল্টি ভিটামিন খাওয়ার প্রয়োজন হবে না। কারণ বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিন আছে।

বাঁধাকপিতে আছে রিবোফ্লাবিন, প্যান্টোথেটিক অ্যাসিড এবং থিয়াসিন। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও কে আছে। ভিটামিন সি হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এ ছাড়াও বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন কে হাড়কে মজবুত রাখে।

যারা নিয়মিত বাঁধাকপি খান তারা বয়সজনিত হাড়ের সমস্যা থেকে রক্ষা পান। বাঁধাকপিতে খুবই সামান্য কলেস্টেরল ও সম্পৃক্ত চর্বি আছে। এ ছাড়াও বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে।

যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য নিয়মিত সালাদ খাওয়ার বিকল্প নেই। আর প্রতিদিনের সালাদে রাখুন বাঁধাকপি। কারণ সালাদে বাঁধাকপি থাকলে অতিরিক্ত ক্যালরি বাড়ে না বললেই চলে। তাই ওজন কমাতে চাইলে নিয়মিত খাবার তালিকায় প্রচুর পরিমাণে বাঁধাকপি রাখুন।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest