Jatiyonews

এবার জ্যামের খবর পাওয়া যাবে গুগল ম্যাপে

এবার জ্যামের খবর পাওয়া যাবে গুগল ম্যাপে
November 11
14:51 2017

তথ্যপ্রযুক্তি ডেস্ক, জাতীয়নিউজ.কম ১১ নভেম্বর : রাজধানীর জ্যামের অবস্থা জানাবে গুগল ম্যাপ। বিশ্বের সেরা সার্চ ইঞ্জিনটি লাল, কালচে লাল, সবুজ, হলুদ এই চারটি সংকেতের মাধ্যমে এ তথ্য দিচ্ছে।

সবুজের অর্থ রাস্তা স্বাভাবিক, হলুদ মানে কিছু গাড়ি আছে, কমলার মানে হালকা জ্যাম ও লাল মানে রাস্তায় প্রচন্ড জ্যামে দাঁড়িয়েছে আছে গাড়ি। ৯ নভেম্বর বিকেল থেকে ঢাকার রাস্তার জন্য চালু হয়েছে এ ম্যাপ।

শুক্রবার (১০ নভেম্বর) গুগল ম্যাপস ব্রাউজ করে রাজধানীর জ্যামের চিত্র প্রকাশের প্রমাণ পাওয়া যায়। তবে গুগল ম্যাপ এ জ্যামের খবর জানতে অবশ্যই স্মার্টফোন এবং সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। গুগল সার্চ ইঞ্জিনে গুগল ম্যাপ সার্চ দিলে এ তথ্য জানা যাবে। এছাড়াও গুগল ম্যাপস অপশন চালু করলে ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে। তবে ছোট বা অপ্রচলিত রাস্তার জন্য সেবাটি এখনো পাওয়া যাবে না।

এর আগে, চলতি বছরের ১৯ জুলাই বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী ঢাকায় গত ১০ বছরে যান চলাচলের গড় গতি প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে ৭ কিলোমিটারে নেমে এসেছে। অথচ দেখা যায়, পাঁয়ে হেটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার। এই যানজটে দিনে প্রায় ৩২ লক্ষ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

এ বিষয়ে বিশ্বব্যাংক আরো জানান, ১৯৯৫ থেকে ২০০৫ সালের মধ্যে যান চলাচল ১৩৪ শতাংশ, ঢাকার রাস্তা ৫ শতাংশ, জনসংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest