Jatiyonews

বেকিং সোডা এবং বেকিং পাউডার-এর মধ্যে পার্থক্য ও ব্যাবহার

বেকিং সোডা এবং বেকিং পাউডার-এর মধ্যে পার্থক্য ও ব্যাবহার
October 09
07:30 2017

লাইফস্টাইল ডেস্ক, জাতীয়নিউজ.কম ০৯ অক্টোবর : অনেকের মনেই এই দ্বিধা কাজ করে যে বেকিং পাউডারের পরিবর্তে বেকিং সোডা ব্যবহার করতে পারবে কিনা। এই বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য চলুন জেনে নিই পুষ্টিবিদ ও ডায়াটেশিয়ানের মতামত।

বেকিং সোডা এবং বেকিং পাউডারের মধ্যকার পার্থক্য কী?
যদিও মানুষ বেকিং এর কাজে বেকিং পাউডার বা বেকিং সোডা ব্যবহার করে গাঁজন এজেন্ট হিসেবে, কিন্তু রাসায়নিকভাবে এরা ভিন্ন। বেকিং সোডা ক্ষারীয় যৌগ তাই এসিডিক যৌগের সাথে মেশালে প্রতিক্রিয়া দেখায়। উদাহরণ হিসেবে বলা যায় যে, যদি আপনি ভিনেগার, ঘোল, লেবুর রস বা দইয়ের মত এসিডিক যৌগের সাথে বেকিং সোডা মেশান তাহলে কার্বন ডাই অক্সাইড গঠিত হবে, যা ময়দার খামিরে গাঁজনের প্রভাব ফেলবে। অন্যদিকে বেকিং পাউডার হচ্ছে একটি মিশ্রণ যাতে বেকিং সোডার সাথে অন্য এসিডিক উপাদান থাকে, যা একে শুষ্ক ও পৃথক রাখে। বর্তমানে যে বেকিং পাউডার পাওয়া যায় তা দ্বি-ক্রিয়া বিশিস্ট, অর্থাৎ গাঁজন দুইবার হয়। একবার যখন আপনি পানি মেশান এবং দ্বিতীয়বার হয় যখন আপনি খামিরে তাপ দেন।

বেকিং সোডার স্থলে কী বেকিং পাউডার ব্যবহার করা যায়?

হ্যাঁ, বেকিং সোডার পরিবর্তে আপনি বেকিং পাউডার ব্যবহার করতে পারেন, যদিও পরিমাণে পার্থক্য হতে পারে। উদাহরণ হিসেবে বলা যায় যে, বেকিং সোডার পরিবর্তে বেকিং পাউডার ব্যবহারের জন্য আপনাকে ৩ গুণ বেশি বেকিং পাউডার ব্যবহার করতে হবে। যদি একটি রেসিপিতে নির্দিষ্টভাবে ১ চা চামচ বেকিং সোডা ব্যবহার করতে বলা হয়, কিন্তু আপনার কাছে সেই পরিমাণে নেই বেকিং সোডা এবং এর পরিবর্তে বেকিং পাউডার ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে কাঙ্ক্ষিত ফল পেতে আপনাকে ৩ চা চামচ বেকিং পাউডার ব্যবহার করতে হবে। আর বেকিং পাউডারের স্থানে বেকিং সোডা ব্যবহার করার প্রয়োজন হলে বেকিং সোডার পরিমাণ কমাতে হবে এবং গাঁজানোর জন্য এসিডিক যৌগ ব্যবহার করতে হবে। তাই যদি কোন রেসিপিতে ১ টেবিলচামচ বেকিং পাউডার ব্যবহারের পরামর্শ দেয়া হয় তাহলে আপনি ১ চা চামচ বেকিং সোডা ব্যবহার করতে পারেন এবং এর সাথে ২ চা চামচ লেবুর রস বা অন্য এসিডিক যৌগ ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা নাকি বেকিং পাউডার কোনটি ব্যবহার করা উচিৎ?

সাধারণত কেক, বিস্কুট ইত্যাদি তৈরিতে ব্যবহার করা হয় এগুলো। বেকিং সোডা বা বেকিং পাউডার ব্যবহারের পরিবর্তে উপাদানগুলোকেই গাঁজতে দিন। কেক বা বিস্কুট তৈরির জন্য বেকিং সোডা বা বেকিং পাউডার ব্যবহারের পরিবর্তে মাখন বা ক্রিম ব্যবহার করতে পারেন।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest