Jatiyonews

ফটোশপের মাধ্যমে মডেলদের ফিগার পরিবর্তন করা যাবে না আর!

ফটোশপের মাধ্যমে মডেলদের ফিগার পরিবর্তন করা যাবে না আর!
October 01
10:37 2017

তথ্যপ্রযুক্তি ডেস্ক, জাতীয়নিউজ.কম ০১ অক্টোবর : প্রযুক্তির কল্যাণে এখন বিজ্ঞাপনে দেখা বেশিরভাগ ছবিতেই মডেলকে আরও আকর্ষণীয় করে তুলতে ছবির কিছু কিছু জায়গায় কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে পরিবর্তন করা হয়। কিন্তু ফ্রান্সে নতুন আইন অনুযায়ী, ১ অক্টোবর রবিবার থেকে বিজ্ঞাপনের ছবিতে ডিজিটাল পদ্ধতিতে এধরনের কোন পরিবর্তন আনা হলে এবিষয়ে ভোক্তাদেরকে সতর্ক করে দিতে হবে।

বিশেষ কিছু সফটওয়্যারের মাধ্যমে বিজ্ঞাপনের ছবিতে মডেলকে আরো স্লিম, দীর্ঘকায়, সরু ও লম্বা পায়ের অধিকারী, বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে ভারসাম্য তৈরি, আরো মসৃণ ত্বক, বড়ো বড়ো চোখ এবং শরীরের কোথাও কোথাও বাঁক সৃষ্টি করে তাকে আরো আকর্ষণীয় করে তোলা হয়। আর নতুন আইনে বলা হয়েছে, এ ধরনের পরিবর্তন করা ছবির বিজ্ঞাপনে স্পষ্ট করে ‘সম্পাদিত ছবি’ এই বার্তাটি লিখে দিতে হবে। আর এই আইন ভঙ্গ করলে তার ৩৭ হাজার ৫০০ ইউরো অথবা বিজ্ঞাপনটি তৈরি করতে যতো খরচ হয়েছে তার ৩০ শতাংশ জরিমানা হিসেবে দিতে হবে।

ফ্রান্সের কর্মকর্তারা বলছেন, জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে এধরনের কৃত্রিম ছবি তৈরি বন্ধ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। কেননা এসব ছবি দেখে মানুষ শারীরিক সৌন্দর্যের অধিকারী হতে আরও রুগ্ন হয়ে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে। এ বিষয়ে ফরাসী স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, ‘শরীরের এসব অবাস্তব ছবি দেখে অল্প বয়সী ছেলেমেয়েদের আত্মবিশ্বাস ও নিজেদের প্রতি সম্মান নষ্ট হয়ে যায়। এর ফলে তাদের শারীরিক ক্ষতিও হতে পারে।’

ফ্রান্সে বর্তমানে প্রচুর মানুষ ক্ষুধা-হীনতার মতো অসুখে ভুগছে এবং ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সেই মানুষের বিএমআই (উচ্চতা অনুযায়ী ওজন) সবচেয়ে কম। আর ফ্রান্সই পৃথিবীর একমাত্র দেশ নয় যারা এই আইনটি প্রয়োগ করতে যাচ্ছে। ইতোমধ্যে ইসরায়েলেও এধরনের একটি আইন কার্যকর রয়েছে।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest