Jatiyonews

ভোটকেন্দ্র পাহারায় কাতালান, ঠেকাতে তৎপর স্পেন

ভোটকেন্দ্র পাহারায় কাতালান, ঠেকাতে তৎপর স্পেন
October 01
10:06 2017

আন্তর্জাতিক ডেস্ক, জাতীয়নিউজ.কম ০১ অক্টোবর : স্পেন সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই গণভোটের আয়োজন করছে কাতালানের বিচ্ছিন্নতাবাদী নেতারা। রবিবার ভোটগ্রহণ শুরুর অনেক আগেই গভীর রাত থেকে লাইনে দাঁড়াতে শুরু করেছেন ভোটাররা। তবে ভোটগ্রহণ থামানোর জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করছে স্প্যানিশ সরকার। খবর- বিবিসি
কাতালানের আঞ্চলিক নেতারা জোর দিয়ে বলছেন, স্প্যানিশ সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই স্থানীয় সময় সকাল থেকে গণভোট শুরু হবে। ব্যালট বাক্স তৈরি এবং প্রচুর ভোটার সমাগম হবে বলে তারা আশা করছেন।

বিচ্ছিন্নতার সমর্থনকারী হাজার হাজার মানুষ রাতভর ভোটকেন্দ্র হিসেবে ঘোষিত স্কুলগুলো ঘিরে অবস্থান করছেন। পুলিশ বলছে, তাদেরকে উচ্ছেদ করা হবে।
গণভোটের আয়োজনকারীরা ভোটকেন্দ্র রক্ষার জন্য ভোটারদের ভোর ৫ টায় (জিএমটি ৩:০০ টা) উপস্থিত হবার আহ্বান জানিয়েছেন। স্থানীয় সময় সকাল ৯:০০ টায় ভোটগ্রহণ শুরু হবার কথা রয়েছে।

সমাজিক মাধ্যমে দেওয়া এক বার্তায় আয়োজকরা বলেছেন, আমাদের নিশ্চিত করতে হবে যে সকল বয়সের প্রচুর মানুষ যেন উপস্থিত থাকেন, যেকোন পুলিশি বাধা শান্তিপূর্ণভাবে প্রতিহত করারও আহ্বান জানানো হয়।

স্থানীয় কাতালান একটি টেলিভিশনকে আঞ্চলিক ভাইস-প্রেসিডেন্ট ওরিওল জাঙ্কারাস বলেন, রবিবার গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। আমরা অনেকে বাধা অতিক্রম করেছি, এমন কিছু নেই যা আমরা পার হতে পারবো না। আমরা যদি নিজেদের অধিকার রক্ষা না করি, তাহলে কে করবে?

ব্যালট পেপারে শুধুমাত্র একটি প্রশ্নই থাকবে: “আপনি কি চান যে কাতালোনিয়া প্রজাতন্ত্রের আদলে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হোক?” উত্তর দিতে হবে হ্যা অথবা না।
কাতালোনিয়ার জনসংখ্যা ৭৫ লাখ। সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। তাদের আছে নিজস্ব ভাষাও। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি, ফুটবল এবং একই সাথে পর্যটনের কারণে।
স্পেন সরকার বলছে, এই গণভোট অবৈধ। শুধু তাই নয়, আদালত থেকেও এই ভোটের আয়োজন বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest