Jatiyonews

রপ্তানি আয়ের সুখবর দিয়ে শুরু চলতি অর্থবছর

রপ্তানি আয়ের সুখবর দিয়ে শুরু চলতি অর্থবছর
August 09
14:29 2017

অর্থনীতি ডেস্ক, জাতীয়নিউজ.কম ০৯ আগস্ট : রপ্তানিতে সুখবর দিয়ে শুরু হয়েছে নতুন অর্থবছর। চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম মাস জুলাইতে গত বছরের একই সময়ের চেয়ে রপ্তানি আয় বেড়েছে ৬৭ কোটি ২৭ লাখ ডলার।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাসে রপ্তানি আয় হয়েছিল ২৫৩ কোটি ৪৩ লাখ ১০ হাজার ডলার। আর চলতি অর্থবছরের প্রথম মাসে রপ্তানি আয় হয়েছে ৩২০ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। অর্থাৎ গত বছরের জুলাই মাসের চেয়ে চলতি অর্থবছরের জুলাইতে আয় বেড়েছে ২৬ দশমিক ৫৪ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭৫০ কোটি ডলার। আর এই অর্থবছরের প্রথম মাস জুলাইতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩২৩ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৩২০ কোটি ৭০ লাখ ডলারের পণ্য। এই হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার।

তবে শতাংশের হারে লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৯৯ শতাংশ কম হলেও ২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাসের তুলনায় ২৬ দশমিক ৫৪ শতাংশ বেশি রপ্তানি আয় হয়েছে। গত অর্থবছরে তৈরি পোশাকখাত থেকে আয় হয়েছিল ২ হাজার ৮১৪ কোটি ৯৮ লাখ ডলার। এর মধ্যে নিটওয়্যার খাত থেকে ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ ডলার আর ওভেন খাত থেকে আয় এসেছে ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ ডলার। চলতি অর্থবছরের তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধাণ করা হয়েছে ৩ হাজার ১৬০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে প্রথম মাসে ২৬০ কোটি ৫০ লাখ ২০ হাজার ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আয় হয়েছে ২৪৭ কোটি ৯২ লাখ ৯০ হাজার ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৮৩ শতাংশ কম।
জাতীয়নিউজ.কম/এসপি

Share

About Author

admin

admin

Related Articles

Ad Here
Ad Here
Ad Here

Latest Video

Stay Connected With Us:


  • facebook
  • Twitter
  • Google Plus
  • Linkedin
  • Pinterest
  • Pinterest